কম্পিউটার ফোল্ডার লক কিভাবে করতে হয়?

আজকের এই পোস্টটে আমারা শিখবো যে কিভাবে কম্পিউটার ফোল্ডারকে লক করতে হয় মানে কম্পিউটার ফোল্ডারে পাসওয়ার্ড কিভাবে দিতে হয়। যদি আপনি উইন্ডোজ ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করে থাকেন তাহলে আজকের এই পোস্টটি পড়ার পর খুব সহজে আপনার কম্পিউটারের যেকোনো ফোল্ডারকে পাসওয়ার্ড দিয়ে লক করে রাখতে পারবেন।

আসালে উইন্ডোজ কম্পিউটারে এমনিতেই ফাইল ফোল্ডার হাইড করে রাখা যাই যদি আপনি চান সেই বিষয়ে আমারা অনেক আগেই পোস্ট করেছি, কিন্তু যে কম্পিউটার সম্পর্কে ভাল অভিজ্ঞ সে হাইড ফাইল ফোল্ডারকে সহজেই খুজে বের করতে পারবে। তাই আপনি যদি আপনার কোন দরকারি ফোল্ডারে পাসওয়ার্ড দিয়ে রাখেন তাহলে সে যত বড়ই কম্পিউটার অভিজ্ঞ হোক আপনার পিসি ফোল্ডার লক খুলতে পারবেনা। হ্যাকার দের কথা আলাদা আমি সাধারন কম্পিউটার ব্যবহার কারির কথা বলছি আর কি। যাই হোক তাহলে চলুন দেখা যাক কিভাবে কম্পিউটারের ফোল্ডার কে লক করে রাখা যাই।

pc-folder-lock


কম্পিউটার ফোল্ডার লক কিভাবে করবেন?


এই কাজের জন্য আজকে আমারা সফটওয়্যার ব্যবহার করবো। দেখুন এখুন ইন্টারনেটে এমন অনেক সফটওয়্যার আছে যেগুল ব্যবহার করে খুব সহজেই ফোল্ডার লক করা যাই কিন্তু বেশির ভাগ সফটওয়্যার পেইড হয় তাই চাইলেও সেগুল ব্যবহার করা সহজ হয়না টাকা লাগে। তো সেই জন্য আজকে আমি আপনাদের দুটি ফ্রী সফটওয়্যার সম্পর্কে বলবো যেগুল ব্যবহার করে ফ্রীটে ফোল্ডার লক করতে পারবেন।

WinRAR সফটওয়্যার ব্যবহার করে?


আপনি যদি মোটামোটি কম্পিউটার ব্যবহার করে থাকেন তাহলে অবশ্যই এই WinRAR সফটওয়্যার এর নাম শুনে থাকবেন কারন একটি খুবি দরকারি একটি সফটওয়্যার বিশেষ করে উইন্ডোজ কম্পিউটারের জন্য। তো আপনি চাই এই সফটওয়্যার ব্যবহার করে আপনার যেকোনো ফোল্ডার কে লক করে রাখতে পারবেন।

স্টেপ ১। এই কাজের জন্য আপনাকে সর্ব প্রথম WinRAR সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সটল করতে হবে যদি আগে থেকে আপনার পিসিতে না থেকে থাকে।

স্টেপ ২। সফটওয়্যার ডাউনলোড এবং ইন্সটল করার পর আপনি যে ফোল্ডার টিকে লক করতে চান তার উপর মউস এর ডান ক্লিক করুন এবং তার পর নিচে থেকে Add to archive.. বাটনে ক্লিক করুন।

স্টেপ ৩। এখুন আপনার সামনে একটি নতুন বক্স ওপেন হবে সেখানে থেকে আপনি আপনার ফোল্ডার এর নাম দিন এবং Set Password এ ক্লিক করে যে পাসওয়ার্ড দিতে চান সেটি দিয়ে ওকে তে ক্লিক করুন।

how-to-lock-pc-folder


স্টেপ ৪। এখুন আপনি যে ফোল্ডার লক করে সেটি ওপেন করার জন্য আপনাকে RAR ফাইলটি ওপেন করতে হবে RAR ফাইল ওপেন করার সময় পাসওয়ার্ড চাইবে।

তো আপনি চাইলে এই টিপসটি Follow করেও আপনার দরকারি কোন ফোল্ডার কে লক করে রাখতে পারেন ফ্রীতে।

LocK-A-FoLdeR সফটওয়্যার ব্যবহার করে ফোল্ডার লক কিভাবে করবেন?


তো আপনি যদি চান যে WinRAR সফটওয়্যার ব্যবহার করবেননা তাহলে আপনি এই টিপস দেখেও আপনার ফোল্ডারকে লক করে রাখতে পারবেন। তাহলে চলুন দেখা যাক।

স্টেপ ১। সর্ব প্রথম আপনি নিচে যে লিঙ্ক আছে তাতে ক্লিক করুন সফটওয়্যারটি ডাউনলোড করুন খুবি ছোট একটি সফটওয়্যার।




স্টেপ ২। সফটওয়্যার ডাউনলোড করার পর ওপেন করুন।

স্টেপ ৩। এখুন সফটওয়্যার ওপেন করার পর আপনাকে একটি মাস্টার পাসওয়ার্ড দিতে হবে সেই সেই জন্য YES এ ক্লিক করতে হবে।

স্টেপ ৪। এখুন আপনি মাস্টার পাসওয়ার্ড দিয়ে Change it এ ক্লিক করুন।

৫। এখুন ফোল্ডার লক করার জন্য Lock a Folder এ ক্লিক করুন।

৬। যে মাস্টার পাসওয়ার্ড আপনি দিয়েছিলেন সেই পাসওয়ার্ড দিয়ে Next এ ক্লিক করুন।

৭। এখুন যে ফোল্ডার লক করতে চাই সেটি সিলেক্ট করার জন্য Solt 1 থেকে ফোল্ডার সিলেক্ট করুন এবং Lock it এ ক্লিক করুন। লক হয়ে যাবে।

folder-lock


৮। ফোল্ডার Unlock করার জন্য Unlock Folder এ ক্লিক করুন তারপর যে Slot এর ফোল্ডার কে Unlock করতে চান সেটি সিলেক্ট করুন এবং Unlock it এ ক্লিক করুন। পাসওয়ার্ড দিন Unlock হয়ে যাবে।


এই পোস্টটি পড়ুন...
তো বন্ধুরা এই ভাবে আপনি একদম ফ্রীতে আপনার কম্পিউটারের জন্য ফোল্ডারকে লক করে রাখতে পারবেন। আশাকরি আজকের এই পোস্ট আপনাদের ভাল লেগেছে যদি ভাল লাগে তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করবেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ