বন্ধুরা আশাকরি সবাই ভাল আছেন আমিও ভাল আছি । যাই হোক আজকে আমি আপনাদের সাথে ব্লগার নিয়ে অনেক দিন পর পোস্ট করতে বসলাম আশাকরি আজকের এই পোস্ট থেকে আপনাদের উপকারে আসবে । আজকে আমি আপনাদের দেখাবো কিভাবে আপনি আপনার ব্লগার এর Background,Font Size & Font Family পরিবর্তন করে ইছা মতো কালার ফটো যুক্ত করবেন । তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে নেওয়া যাক ।






১// কিভাবে ব্যাক গ্রউন্ড পরিবর্তন করবেন  ঃ 


* আপনার ব্লগা লগ ইন করুন তারপর ড্যাশবোর্ড থেকে Template এ ক্লিক করুন তারপর Edit HTML এ ক্লিক করুন । এবার নীচের ধাপে কাজ করুন ...



>> এই ট্যাগ টিকে খুজে বের করুন এর জন্য আপনার কী বোর্ড এর সাহায্য নিন  body {  color: #000000;  background:#FFFFFF;         font-size:13px;         font-family:Verdana; }



>> আপনি যদি ব্যাক গ্রউন্ড এর কালার পরিবর্তন করতে চান তাহলে এটা background:#FFFFFF; এটিকে খুজে সেখানে আপনার পছন্দের কালার কোড বসান ।



>> আপনি যদি ব্যাক গ্রউন্ড এ ফটো যুক্ত করাতে চান তাহলে background:#FFFFFF; এটি কে মুছে এখানে এই background: url(YOUR  IMAGE URL);background-repeat: repeat; টিকে বসান শুধু YOUR  IMAGE URL এটিকে মুছে সেখানে আপনার ফটো Url বসান ।



>> যদি পোস্ট এর ব্যাক গ্রউন্ড পরিবর্তন করতে চান তাহলে এই কোড টিকে খুজে বের করুন .post {           margin: 0;           background:#ccc; } এবার উপরের নিয়ম অনুযায়ী কালার পরিবর্তন করুন ।




২// কিভাবে ফন্ট সাইজ পরিবর্তন করবেন দেখে নিন  ঃ 


* একি ভাবে font-size:13px; এই কোডটিকে খুজে বের করুন এবাং আপনার পছন্দ মতো সাইজ দিন । 





৩// কিভাবে ফন্ট ফামিল্য পরিবর্তন করবেন দেখে নিন  ঃ 


* একি ভাবে font-family:Verdana; এই লাইন টি খুজে বের করুন তারপর আপনার পছন্দের ফন্ট নাম দিন । 



==> তাহলে আজকের মতো এই পর্যন্ত আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে । ভাল থাকবেন সুস্থ থাকবেন । আল্লহ হাফেজ । 


শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets