আসসালামু অলাইকুম বন্ধুরা , আজকে আমি আপনাদের সাথে গুগলের ( Google ) একটি দারুন প্রোডাক্ট নিয়ে আলোচনা করবো প্রোডাক্ট এর নাম মোটেও নতুন না Picasa যারা ইন্টারনেট ঘাটাঘাটি করছেন তারা এই নামটি অবশ্যই শুনেছেন শুনবেনি না বা কেন এটাতো দারুন জনপ্রিয় । এখুন নতুন বন্ধুদের প্রশ্ন এটা দিয়ে কি কাজ করে তাদের ? বন্ধুরা বলুন এটা দিয়ে কি করা যাই না এটা ফটোর বিষয়ে দারুন একটা নাম । এটা দ্বারা আপনি ফটো এডিট করতে পারবেন সঙ্গে সঙ্গে অনলাইনে শেয়ার করতে পারবেন Google+ এ শেয়ার করতে পারবেন সব থেকে মজার ব্যাপার যারা ব্লগিং করছেন তারা খুব সহজে আপনার ফটো আপনার ব্লগার ব্লগে পোস্ট করতে পারবেন । গুগল আপনাকে এটার জন্য সফটওয়্যার লিঙ্ক সঙ্গে অনলাইনের ও বাবস্থা করে দিয়েছে । বর্তমান সময়ে আমি এটা ব্যবহার করেই ব্লগে ফটো পোস্ট করে যাছি । আপনি এর একটি অ্যাকাউন্ট এ ১৫ জিবি Upload মেমোরি পাবেন আর কি চাই ।



গুগলের এক অসাধারণ প্রোডাক্ট Picasa ব্লগ পোস্ট থেকে শুরু করে ফটো বিষয়ে A to Z ! মিস করবেন না !!




এটা দিয়ে আপনি ঠিক কি কি করতে পারবেন বিস্তারিত নিচে !




কিভাবে অনলাইনে ফটো আপলোড করবেন Picasa দ্বারা !


আমি Picasa web ব্যবহার করে যেটা করতে পারবেন খুব সহজে ফটো Upload করতে পারবেন এবং সেই ফটো গুলোকে আপনি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন আরও মজার ব্যাপার হল আপনি খুব সহজে সেই সব ফটোকে আপনার ব্লগার ব্লগে পোস্ট করতে পারবেন । কিভাবে নিচে দেখুন

প্রথমে এই লিঙ্কে যান Picasaweb.google.com বা এই লিঙ্কে Picasaweb.google.com -2   এবার প্রথম লিঙ্ক না করে দিয়ে লিঙ্ক ক্লিক করুন । ক্লিক করলে যে পেজ আসবে সেখান থেকে Upload বাটনে ক্লিক করুন তাহলে Upload অপশন পাবেন সেখানে ক্লিক করলেই আপনার পিসি থেকে ফটো সিলেক্ট করে আপলোড করে নিতে পারবেন । নিচের চিত্রে দেখুন ।


গুগলের এক অসাধারণ প্রোডাক্ট Picasa ব্লগ পোস্ট থেকে শুরু করে ফটো বিষয়ে A to Z ! মিস করবেন না !!




উপরের নিয়ম অনুসারে আপনি আপনার ফটো গুগলে + দেখতে পাবেন এবার দেখুন কিভাবে যেফটো আপলোড করলেন সেটাকে আপনার ব্লগে পোস্ট করবেন এর জন্য আপনি আপনার ব্লগার ব্লগে ফটো আপলোড অপশনে যান এবং সেখান থেকে From Picasa Web Albums এ ক্লিক করুন তাহলেই সেখানে আপনার একটু আগে আপলোড করা ফটো দেখতে পাবেন । নিচের চিত্রে দেখুন ।


গুগলের এক অসাধারণ প্রোডাক্ট Picasa ব্লগ পোস্ট থেকে শুরু করে ফটো বিষয়ে A to Z ! মিস করবেন না !!



আশাকরি বুঝতে পারলেন এটা দিয়ে আপনি ১৫ জিবি পর্যন্ত আপলোড করতে পারবেন এটা ব্যবহার করলে আপনার ব্লগ লোড স্পীড কমার চান্স থাকে অনেকটা ।



Picasa এর সফটওয়্যার এর কাজ !


Picasa সফটওয়্যারের কাজের শেষ নেই আপনি চাইলে এটা দিয়ে সব ধরনের কাজ করতে পারবেন যেমন ফটো এডিট থেকে শুরু করে আপনার পিসি ফটো ব্যাকআপ ডেস্কটপ থেকে ফটো অনলাইনে শেয়ার আর একটা মজার জিনিস যেটা হল এটা ইন্সটল করার সাথে সাথে এটা ফটো ভিউয়ার ইন্সটল হবে যেটা ভীষণ সুন্দর এবং অনেক প্রফেশনাল । তাহলে সফটওয়্যার টি নিচে থেকে ডাউনলোড করে সাধারন ভাবেই ইন্সটল করুন বাকি কাজ সব সোজা নিজেই বুঝতে পারবেন । ডাউনলোড করতে নিচের লিঙ্কে যান ।







ডাউনলোড হয়েগেই ইন্সটল করে কাজ শুরু করে দিন ব্যবহার খুবি সোজা সে জন্য কিছুই বললাম না ।



আপনার ব্লগার ব্লগের আপলোড করা ফটো ব্যাকআপ নিন Picasa দ্বারা !


আমার কাছে এটা খুবি গুরুত্ব পূর্ণ এটা বিষয় আমার মনে হয় আপনাদের কাছে তাই মনে হবে কারন আপনি এই টিপস অনুযায়ী খুব সহজে আপনার আপলোড করা করা ফটো ব্যাকআপ নিতে পারবেন সঙ্গে এই টিপস থেকে Google এ বিভিন্ন টিপস বিভিন্ন প্রোডাক্ট এর ব্যাকআপ নিতে পারবেন খুব সহজে । এর জন্য আপনি এই লিঙ্কে যান http://google.com/takeout/?pli=1#custom যান এবং আপনার পছন্দের প্রোডাক্ট এর ব্যাকআপ বা উপলোড ফাইল ডাউনলোড করে নিন ।


ব্যাস Picasa web নিয়ে আমার যানা কিছু টিপস শেয়ার করলাম মনে হয়না এর থেকে বেশি কিছু এটা নিয়ে জানার আছে । যাই হোক পোস্টটি আপনাদের ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন এবং একটি কমেন্ট করেও যানাতে পারেন । আমার কোথাও ভুল হলে ভুল ধরিয়ে দিতে সাহায্য করবেন ।

তাহলে আজকের মতো এই পর্যন্ত আবারও দেখা নতুন কোন টিপস বা সফটওয়্যার নিয়ে । ভালো থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু অলাইকুম ।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets