আসসালামু আলাইকুম। পরীক্ষার চাপে ব্লগিং জগত থেকে কিছুটা দুরেই আছি । তারপরও গত ২ বছর এর অভ্যাস এত সহজে পরিবর্তন সম্ভব নয় তাই লিখতে বসলাম। আজ একটা গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করব। নতুন এবং পুরাতনরা সম্পূর্ণ পোস্ট টি পরে দেখবেন। যারা অনেক বছর ধরে ব্লজ্ঞিং এর সাথে আছেন তারা জানেন। তারপরও পরে দেখবেন কোথাও ভুল থাকলে বলে দিবেন।






আমার ব্লগিং অভিজ্ঞতা  

                     

                    শুরুতেই আমার নিজের উদাহরন দিয়ে বলি আমি যখন প্রথম ব্লগিং শুরু করি সবচেয়ে সুন্দর টেম্পলেট খুঁজি এবং অবশ্যই ফ্রী টেম্পলেট খুঁজি। খুজতে খুজতে দেখি themeforest.net এর অনেক দামি দামি টেম্পলেট ফ্রী পাওয়া যাচ্ছে। অবাক হই আবার ভাল লাগে বেপার টা যেই টেম্পলেট ই দরকার হয় টেম্পলেট এর নামের পর free download লেখে গুগল সার্চ করি নিমিষেই সম্পূর্ণ বিনা পয়সায় পেয়ে যাই। বাঙ্গালিরা ফ্রী পেলে কিচুই ছারেনা। আমিও বাঙালি তাই আমি mkr টেম্পলেট এর ফ্রী ভার্সন গুল ব্যাবহার করতে শুরু করি। অনেক পোস্ট করি অনেক এস ই ও করি কিন্তু কিছুতেই ভিজিটর পাইনা। আপনারা জারা আমাকে চিনেন বেশিভাগ  ই জানেন যে এস ই ও টপিক টা নিয়েই বেশি লেখি আমি । কিন্তু আমার ব্লগ এই গুগল সার্চ থেকে ভিজিটর নাই । এক পর্যায় হতাশ হয়ে ছেড়ে দেই ব্লগিং । কিন্তু ছাড়ার আগে আমার ব্লগ টায় একটা বাজে টেম্পলেট সেট করে যাই। মাস খানেক পর আমার Meta Tag এর কিছু ডাটা দরকার পরে গুগল এ সার্চ করি আমি অবাক হয়ে দেখি যে আমার সেই পুরাতন ব্লগ টা গুগল সার্চ এ ১ম পেজ এ দেখাচ্ছে। তখন ও বুঝতে পারিনাই কেন এরকম হল আমি ভাবি যে ব্লগতাড় বয়স ৬ মাস হয়ে গেছে তাই মনে হয় গুগল এ দেখাচ্ছে। ব্লগ এ ঢুকে আমি অবাক যে ব্লগ এর ভিজিটর কম হলেও ৪৭% ভিজিটর গুগল থেকে এসেছে। আবার সুন্দর দেখে একটা mkr টেম্পলেট দিয়ে ব্লগিং শুরু করি আবার এক ই সমস্যা ভিজিটর নাই। ৪৭% Organic visitor থেকে কমতে কমতে ২% এ নেমে আসি অতঃপর আবার হতাশা । পড়তে শুরু করি অনেক বিখ্যাত ব্লগ সমূহ অবশেষে সমাধান পাই Shout Me Loud ব্লগ টি থেকে। এখন আমার ব্লগ টি ঘুরে আসুন এখানে ক্লিক করে কি এর চেয়ে আপনার ব্লগ এর ডিজাইন অনেক ভাল তাইনা ? হুম আমি জানি আমার টেম্পলেট টা অতি সাধারণ বলতে গেলে কোন সাজ সজ্জাই নেই কিন্তু একবার আমার ব্লগ এর Traffic Source টা দেখুন





সুন্দর ডিজাইন দিয়ে কি হবে যদি ভিজিটর না থাকে । কিছু জনপ্রিয় ব্লগ এ ভিজিট করে দেখুন (Shout Me Loud , .labnol.org) এদের যাক জমক খুব ই কম। কিন্তু ভিজিটর অনেক বেশি। 


কারণ কি ।

           

             ১। সত্যি বলতে গেলে .১ম দোষ আমি দিব Evanto Market কে, কেননা এরা অনেক সুন্দর সুন্দর টেম্পলেট শুধুমাত্র যাক জমক দেখেই প্রস্তুতকারক এর কাছ থেকে নিয়ে সাধারণ মানুষের কাছে বিক্রি করে কিন্তু টেম্পলেট টি কতটুকু  SEO Friendly তা দেখেনা । Wordpress Template এর জন্য কিছু চেক করে কিন্তু ব্লগস্পট এর জন্য একেবারেই না। আমরা জারা গ্রাহক তারা এইসব দেখে তো কিনিনা । তাই পরে যখন সমসসায় পরি তখন বুঝিনা দোষ তা কার ।


              ২। আজকাল সত্তিকারের ব্লগস্পট টেম্পলেট ডিজাইনার খুব কম । MKR lola light template টা আমি এ পর্যন্ত শত বার শত নামে দেখেছি। সুধু মাত্র রঙ পরিবরতন করে ও নতুন সংজজন করে টেম্পলেট এর বিভিন্ন ভার্সন বের হয়েছে।  ধরুন আমি এখন lola light টেম্পলেট টি ব্যবহার করে নতুন এক্তি টেম্পলেট তইরি করতে যাচ্ছি তাহলে আমি প্রথমে মেনু বার এ পরিবরতন আনতে চাইলে আমাকে প্রথমে নতুন সিএসএস কোড সংজুক্ত করতে হবে কিন্তু আমি কোড সম্পরকে পারদরসি নই তাহলে আমি কোড না মুচেই নতুন কোড ব্যবহার করতে পারি।  হএ গেল নতুন মেনু ( থেকে গেল অপ্রয়োজনীয় css ) । এবার সার্চ বার ছাঙ্গে করব । সার্চ বার এ ব্যবহার হয়েছে ৩ ধরনের কোড HTMl, CSS , jQuary নতুন সার্চ বার দিতে মুছতে হবেনা কিচুই সুধু নতুন কোড জুক্ত করলেই হবে। ( থেকে গেল অপ্রয়োজনীয় HTMl, CSS , jQuary ) . এভাবে প্রচুর  অপ্রয়োজনীয় কোড থাকবে নতুন টেম্পলেট এ ।

       
          ৩। এখন দোষ দিব বাঙ্গালীদের আমি নিজেও বাঙালি আমদের সভাব যে আমরা ফ্রী পেলে কিচুই ছারিনা । আর আমদের আর দোষ আমরা চাকচিক্য কেই বেশি প্রাধান্ন দেই । টেম্পলেট কিনে ব্যবহার করার মত কন মন মানুসিকতা আমাদের নেই । ফ্রী পেলে কিনব কেন এটাই ভাবি আমরা । ফ্রী টেম্পলেট গুলর footer এ প্রস্তুতকারক এর Do-follow ক্রেডিট লিঙ্ক থাকে । এটা রিমুভ করা জায় না । এটা দেয়া হয় বিভিন্ন css code  ব্যবহার করে । তবে অভিজ্ঞ রা ঐ সিএসএস এর আন্টি সিএসএস ব্যবহার করে ক্রেডিট লিঙ্ক সরাতে পারেন । ( এখানে আন্টি সিএসএস ব্যবহার করা এস ই ও এর জন্য ক্ষতিকারক । )


         ৪। Loading Speed : আপনার সাইটে অতিরিক্ত কোড থাকলে টা অবশ্যই সাইত স্লো  করে দিবে। এভাবে সাইটের ভিজিতর এসে লোড সেস হয়ার আগেই ছলে যাবে। বেরে যাবে আপনার সাইটের Bounce Rate গুগল সার্চ ইঞ্জিন কোন সাইটের Bounce Rate বেরে গেলে সাইট টি কে পেনাল্টি দায়
       

৫। Google Spider আপনার সাইট ইনডেক্স করতে এসে অতিরিক্ত ডু- ফলো লিঙ্ক পেলে আপনার সাইট ঠিক  মত  ইনডেক্স হবেনা। অপ্রয়জনিও কোড সমুহ এক্ষেত্রে সমস্যা হএ দারাতে পারে।




তাহলে কি করব ?




  • প্রথমেই নিম্ন মানের টেম্পলেট ব্যবহার বাদ দিতে হবে 
  • Free  mkr স্টাইল টেম্পলেট থেকে ১ হাজার হাত দূরে থাকুন
  • টেম্পলেট নির্বাচনে অভিজ্ঞদের পরামর্শ নিন
  • যতটা সম্ভব কম effect পূর্ণ টেম্পলেট বাবহার করুন।
  • বেশির ভাগ ফ্রী টেম্পলেট এ নন ইনডেক্স মেটা থাকে সেতা রিমুভ করুন । 


কোথায় পাবেন এস ই ও ব্লগার টেম্পলেট ?



  • আমি আপনাদের অবশ্যই বলব ভাল টেম্পলেট ব্যবহার করুন আমি কিছু টেম্পলেট নির্বাচন করেছি । টেম্পলেট গুল পেতে এখানে ক্লিক করুন  ।




শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. ধন্যবাদ সুন্দর অভিজ্ঞতা শেয়ার করার জন্য অনেকের কাজে দিবে !

    উত্তরমুছুন
  2. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  3. Vai, ami ekdom notun user.
    Ami Khub friendly free Tamplat nirbachon korbo blogger e?

    ektu help korle upokrito hotam vaiya.

    উত্তরমুছুন
  4. আপনার লিঙ্কে গিয়ে কোন টেমপ্লেট পেলাম না। দয়া করে ভালো লিঙ্ক দিন। আমি আমার ব্লগে একটা ভালো SEO টেমপ্লেট দিতে চাই। হেল্প করুন।

    উত্তরমুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets