আসসালামু আলাইকুম বন্ধুরা , আমারা যারা ব্লগিং করি তারা মোটামোটি সবাই ব্লগার পোস্ট সেটিংস সম্পর্কে যানি এবং তবে কিছু কিছু সেটিংস্‌ আছে যেগুল আমাদের চোখে সেরকম পড়েনা এবং আমারা সেরকম গুরুত্বও দিইনা । যাই হোক আজকে আমি আপনাদের সেই রকম নতুন সেটিংস্‌ দেখাব যার নাম Caption এখুন অনেকে যাবছেন এটা আবার কোথাই আছে এবং এটার কাজি বা কি আমি বলব এই অপশন আছে এবং এর কাজেও খুব গুরুত্ব পূর্ণ ।








 আপনি যখুন কোন পোস্ট লিখেন সেই সময় পোস্টকে বিস্তারিত ও পাঠক কে বোঝনোর জন্য অনেক দরকারি ফটো ব্যবহার করেন এখুন সেই সকল ফটো গুল কাজ কি এবং কোন টা কিসের জন্য এই সকল বিসয় দেখানোর জন্যই ব্যবহার করা হয় Caption অপশনটি যেটা আপনার ব্লগে পোস্টে ফটো আপলোড করার পর তাতে ক্লিক করলে দেখতে পাবেন । ঠিক নিচের চিত্রের মত





উপরের ফটোর মত Caption এ ক্লিক করুন তাহলে ফটোর ঠিক নিচে Add caption অপশন আসবে সেটা মুছে সেখানে আপনার দরকারি নাম দিন ব্যাস তাহলেই হয়ে যাবে caption অ্যাড এর কাজ ।



সিএসএস স্টাইল caption দিতে চাই নিচের টিপস দেখুন !



প্রথমে আপনার ব্লগার ব্লগ লগইন করুন ড্যাশবোর্ড থেকে Template → Edit HTML এ ক্লিক করুন এবং আপনার কীবোর্ড এর CTRL+ F প্রেস করে নিচের সিএসএস ট্যাগটি খুজে বের করুন ।



]]></b:skin>



এবার উপরের ট্যাগ এর ঠিক উপরে নিচের সিএসএস কোড গুল কপি পেস্ট করুন ।



table.tr-caption-container {
padding:5px;
background: #ffffff;
color: #222222;
border: 1px solid #eeeeee;
-moz-box-shadow: 1px 1px 5px rgba(0, 0, 0, .1);
-webkit-box-shadow: 1px 1px 5px rgba(0, 0, 0, .1);
box-shadow: 1px 1px 5px rgba(0, 0, 0, .1);
}
table.tr-caption-container img {
padding: 0;
background: transparent;
border: none;
-moz-box-shadow: 0 0 0 rgba(0, 0, 0, .1);
-webkit-box-shadow: 0 0 0 rgba(0, 0, 0, .1);
box-shadow: 0 0 0 rgba(0, 0, 0, .1);
}
td.tr-caption {
font:100% 'Oswald',Sans-Serif;
font-style: bold;
text-transform: capitalize;
}




ব্যাস সেভ করে বেরিয়ে আসুন এবং আপনি যে ফটোতে Caption যুক্ত করেছেন সেটা দেখুন আসাকরি তফাৎ বুঝতে পারবেন । এই সিএসএস স্টাইল এর জন্য রাব্বি ভাই কে ধন্যবাদ উনার ব্লগ থেকেই কোড গুল নেওয়া হয়েছে ।



কিভাবে ডিলিট ব্লগার ব্লগ রিকভারি করবেন !!



তাহলে আজকের মত এই পর্যন্ত আবারও দেখাব নতুন কিছু নিয়ে পোস্টটি ভাল লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন কোন রকম সমস্যা হলে নিচে কমেন্ট করুন । ভাল থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু আলাইকুম ।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets