গুগল Adsense এর জন্য Apply কিভাবে করবেন ?

বন্ধুরা সবাই কেমন আছেন আশাকরি সবাই ভাল আছেন, আজকে আমি আপনাদের সঙ্গে শেয়ার করবো কিভাবে অ্যাডসেন্স জন্য আবেদন করতে হয়। আপনি নিশ্চয় জানেন যে কিছু দিন আগেই গুগল ঘোষণা দিয়েছে তারা এখুন থেকে বাংলা ব্লগেও অ্যাডসেন্স অ্যাড দেখাবে। যাই হোক আপনি যদি বাংলাই ব্লগিং করেন আর অ্যাডসেন্স থেকে ইনকাম করতে চান তাহলে আপনাকে অবশ্যই অ্যাডসেন্স এর জন্য আবেদন করতে হবে এবং যদি অ্যাডসেন্স এর মনে হয় আপনার ব্লগ অ্যাডসেন্স এর জন্য উপযোগী তবেই অ্যাডসেন্স আপনার আবেদন গ্রহন করবে। আমি এর আগেই একটি পোস্ট করেছি এবং সেখানে আলোচনা করেছি অ্যাডসেন্স আবেদন করার আগে আপনাকে আপনার ব্লগে যে সকল জিনিস গুলো করতে হবে, আপনি যদি সেই পোস্ট না দেখান তাহলে নিচে লিঙ্ক আছে সেখান থেকে দেখে নিন। যাই হোক আজকে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি কিভাবে অ্যাডসেন্স জন্য Apply করতে হয়।

অবশ্যই পড়ুনঃ গুগল অ্যাডসেন্স এর জন্য আবেদন করার আগে যা যা করণীয় ?

গুগল Adsense এর জন্য Apply কিভাবে করবেন ?

অ্যাডসেন্স এর জন্য আবেদন করবেন কিভাবে ?


অ্যাডসেন্স আবেদন করার জন্য আপনার কি কি দরকার আশাকরি আপনি এতক্ষণে জেনে গেছেন অথবা আপনি আগেই থেকে জানেন। তবুও কিছু কথা পরিস্কার ভাবে বলে দিচ্ছি। আপনার যদি কোন ব্লগ বা ইউটিউব চ্যানেল থাকে তাহলে আপনি অ্যাডসেন্স এর জন্য অ্যাপ্লাই করতে পারবেন এবং ইনকাম করতে পারবেন, তবে আজকে আমারা দেখব একটি ব্লগের জন্য কিভাবে অ্যাপ্লাই করতে হয়।

অ্যাডসেন্স এর জন্য আবেদন করা খুবি সোজা আপনি গুগল সার্চ করলেই এই টপিক এর উপর লাখ লাখ টিপস পেয়ে যাবেন। যাই হোক আমি নিচে যে স্ক্রীন শর্ট এবং টিপস দেব সেটা ব্লগার বা ওয়ার্ডপ্রেস কোন প্ল্যাটফর্ম ভিত্তিক না এটা যেকোনো ব্লগ দিয়েই আপনি আবেদন করতে পারবেন। তো চলুন শুরু করা যাক।

স্টেপ ১- প্রথমে আপনি অ্যাডসেন্স এর সাইন আপ পেজে জান এই লিঙ্কে ক্লিক করে "https://www.google.com/adsense/signup" তারপর আপনি আপনার যে ব্লগের জন্য আবেদন করতে চান সেই ব্লগের জিমেইল বা যেকোনো একটি জিমেইল এড্রেস দিয়ে লগইন করুন। এখুন আপনার সামনে একটি Sigh UP পেজ চলে আসবে এখানে বেশ কিছু জিনিস আপনাকে অ্যাড করতে হবে।

  1. আপনার সাইট এর URL লিখুন।
  2. প্রথম অপশন টি সিলেক্ট করুন।
  3. আপনার দেশ সিলেক্ট করুন।
  4. Yes, I have read and accept the agreement সিলেক্ট করুন।
  5. CREATE ACCOUNT এ ক্লিক করুন। 

গুগল অ্যাডসেন্স এর জন্য Apply কিভাবে করবেন ?

স্টেপ ২ - এখুন একটু পরেই আপনার সামনে অ্যাডসেন্স পেজ ওপেন হয়ে যাবে, এবং আপনার সামনে নিচের মত একটি বক্স শো করবে যেখানে লিখা থাকবে "GET STARTED" আপনি এই বাটনে ক্লিক করুন।

গুগল অ্যাডসেন্স এর জন্য Apply কিভাবে করবেন ?

স্টেপ ৩- এবার আপনার সামনে "Payment address details" চাইতে পারে, যদি চাউ তাহলে নিচে যেভাবে দেওয়া হয়েছে সেই ভাবে দিয়ে দিন।

  1. Account Type - Individual
  2. Name and Address- আপনার নিজের ঠিকানা লিখুন।
  3. আপনার দ্বিতীয় ঠিকানা লিখুন এবং অবশ্যই একটি ফোন নাম্বার দিন।
  4. SUBMIT এ ক্লিক করুন।
গুগল অ্যাডসেন্স এর জন্য Apply কিভাবে করবেন ?


স্টেপ ৪- উপরের সব ঠিক ভাবে করার পর আপনার ফোন নাম্বারে একটি OTP আসবে সেটা দিয়ে ভেরিফাই করেনিন তারপর আপনার অ্যাকাউন্ট অ্যাক্টিভ হবে।

স্টেপ ৫- এবার আপনি একটু নিচে দেখুন আপনাকে কিছু কোড দেওয়া হবে এই কোড গুলো আপনাকে আপনার ব্লগ অ্যাড করতে হবে মানে থিমে অ্যাড করতে হবে। তো আপনি এই কোড গুলো আপনার ব্লগার ব্লগের <head> ট্যাগ এর ঠিক নিচে অ্যাড করে দিন।

গুগল অ্যাডসেন্স এর জন্য Apply কিভাবে করবেন ?

স্টেপ ৬- উপরের কোড ব্লগে অ্যাড করে দিন এখুন আপনি অপেক্ষা করুন যদি আপনার ব্লগ অ্যাডসেন্স উপযোগী হয় তাহলে আপনাকে অ্যাডসেন্স এর তরফ থেকে একটি ইমেল আসবে সেখানে আপনার নিচের মত একটি মেসেজ দেবে এর মানে আপনার অ্যাকাউন্ট ফুল অ্যাক্টিভ হয়েগেছে এখুন আপনি আপনার ব্লগ অ্যাডসেন্স অ্যাড কোড ব্যবহার করতে পারেন এবং অ্যাড শো করিয়ে ইনকাম শুরু করতে পারেন।
গুগল অ্যাডসেন্স এর জন্য Apply কিভাবে করবেন ?

এই প্রসেস ফুল অ্যাক্টিভ হতে ৭ মত সময় লাগতে পারে আবার তার আগেই হয়ে যেতে এবং যদি কোন কারনে আপনার অ্যাক্টিভ না হয় তাহলে গুগল আপনাকে ইমেলে সেটা বলে দেবে আপনি সেই সমস্যা গুল ঠিক করে আবার আবেদন করতে পারবেন।

নোটঃ উপরের যে নিয়মটি আমি দেখিয়েছি এবং স্ক্রীন শর্ট দিয়েছি সম্ভবত এটা অ্যাডসেন্স এর নতুন লুক, আপনি এই প্রসেস অনুসরণ করুন আবেদন করতে পারবেন।

যদি পোস্ট টি ভাল লাগে তাহলে অবশ্যই শেয়ার করুন, আর বাকি টিপস যেমন কিভাবে প্রথম অ্যাড কোড ব্লগে লাগাবেন এই সকল বিষয় নিয়ে এর পড়ে আলোচনা করা হবে, তাহলে আজকের মত এই পর্যন্ত ভাল থাকবেন সুস্থ থকাবেন আসসালামু আলাইকুম। 

এসো বন্ধু

আমি পারভেজ ব্লগিং এর সঙ্গে যুক্ত আছি গত বেশ কিছু বছর, বাংলা ব্লগিং এর সঙ্গে সঙ্গে আমি অন্য ভাষাতেও ব্লগিং করি। সেই সব কারনে ব্লগে নিয়তম থাকা হয়না, আপনাদের ভালোবাসা যদি আগের মত আবার ফিরে পাই তাহলে অবশ্যই নিয়মত হবার চেস্ট করবো। facebook telegram youtube twitter

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

নবীনতর পূর্বতন

نموذج الاتصال