ব্লগে /ওয়েবসাইটে RSS Feedburner সেটাপের নিয়ম চিত্র সহ ।

আল্লাহ্‌ নাম নিয়ে আজকের এই পোস্ট শুরু করছি । আজকে আমি আপনাদের মধ্যে যে বিষয় টি নিয়ে পোস্ট করছি তা হল RSS Feedburner । এবার আপনাদের প্রশ্ন হল এই Feedburner কি ? আসলে এই Feedburner হল আরএসএস ওয়েব সার্ভিস ফীড , যার মাধ্যমে ব্লগ/ওয়েব সাইটের নতুন নিউজ/পোষ্ট গ্রাহকদের মাঝে সয়ংক্রিয়ভাবে বিনামুল্যে পৌছে দেয়া যায়। আপনারা বিভিন্ন ব্লগ বা ওয়েবসাইটে দেখে থকবেন যে লিখা থাকে আর.এস.এস বা  Subscribe এই লিখা টি । এই  Feedburner এর দ্বারা পাঠকরা আপনার ব্লগে না প্রবেশ করেও আপনার ব্লগের সকল পোস্ট তাদের ইমেইল এ পেয়ে যাবে আর এই  Feedburner  ব্যবহার এর ফলে আপনার ব্লগে ভিজিটর ও বাড়বে । তো চলুন দেখি  Feedburner কে কিভাবে ব্লগে যায় । এর জন্য নীচের টিপস গুল একটু লক্ষ করুন । 





 ১) আপনি প্রথমে এখানে ক্লিক করুন তারপর জিমেইল আইডি পাসওয়ার্ড দিয়ে লগিন করুন । তাহলেই নীচের মতো একটি বক্স আসবে, সেখানে ১ নাম্বারে আপনার ব্লগ এর অ্যাড্রেস টি লিখুন , ২ নাম্বারে ঠিক দিন , ৩ নাম্বারে Next করুন । নীচের চিত্র দেখুন । 




২) উপরে ঠিক ভাবে করে Next এ ক্লিক করলে নীচের মতো একটি বক্স আসবে সেখানে নীচের চিত্রের মতো ঠিক দিয়ে Next এ ক্লিক করুন । নীচের চিত্র দেখুন । 


৩) Feed title এ আপনার ব্লগের title দিন , আর Feed Address এ আপনার ব্লগের অ্যাড্রেস দিন । নীচের চিত্র দেখুন । 



৪) উপরের কাজ ঠিক ভাবে করে Next এ ক্লিক করলে নীচের মতো Congrats! Your FeedBurner feed is now live. Want to dress it up a little?  বক্স আসবে , সেখানে আবার Next করে বেরিয়ে আসুন । নীচের চিত্রে দেখুন । 



৫) উপরে Next এ ক্লিক করলে নীচের মতো একটি বক্স আসবে সেখানে সব ঘর গুলি আপনার দরকার মতো পুরন করুন আবার না করলেও হবে ফাকা রেখে Next এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন । 



৬) উপরের কাজ ঠিক ভাবে করে Next এ ক্লিক করলে নীচের মতো একটি বক্স আসবে সেখানে সব কটি ঘরে ঠিক দিয়ে Next এ ক্লিক করুন । 



৭) উপরে কাজ ঠিক ভাবে করে Next এ ক্লিক করলে নীচের মতো বক্স আসবে , সেখানে Optimize সিলেক্ট করে নিচে থেকে Convert Format Burner এ ক্লিক করুন । নীচের চিত্র দেখুন । 



৮ ) উপরের কজ ঠিক ভাবে করলে নীচের মতো একটি বক্স আসবে সেখানে Activate এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন । 



৯) এবার ৭ নাম্বার চিত্র অনুযায়ী Publicize তে ক্লিক করুন তারপর বাম পাশ থেকে Email Subscriptions এ ক্লিক করুন নীচের চিত্রে দেখুন । 



১০) উপরের কাজ ঠিক ভাবে করলে নীচের মতো একটি বক্স আসবে সেখানে Activate তে ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন । 



১১) ব্যাস কাজ শেষ এবার নীচের মতো একটি বক্স আসবে । সেখানে প্রথমে যে কোড গুল পাবেন সেগুলি আপনার ব্লগে যুক্ত করে নিন । তা ছাড়া একটি লিঙ্ক পাবেন । নীচের চিত্রে দেখুন । 




* এবার আপনি কোড গুলকে কপি করে আপনার ব্লগের যেকোন ইস্থানে যুক্তে করে নিতে পারবেন । আর যদি লিঙ্ক আকারে দিতে চান তাহলে আপনার লিঙ্ক হবে http://feedburner.google.com/fb/a/mailverify?uri=আপনার ফীড এড্রেস&loc=en_US


* তাহলে আজকের মতো এই পর্যন্ত আর হ্যাঁ কোন প্রকার অসুবিধা হলে জানাতে ভুলবেন না কিন্তু ।
আল্লা হাফেজ 














একটি মন্তব্য পোস্ট করুন

4 মন্তব্যসমূহ

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!