ব্লগ পোস্টের মধ্যে Adsense ads কিভাবে অ্যাড করবেন [ প্রথম প্যারাগ্রাফের নীচে ]

বন্ধুরা সবাই কেমন আছেন, আশাকরি সবাই ভাল ও সুস্থ আছেন! যাই হোক আজকে আমি আপনাদের সঙ্গে শেয়ার করবো কিভাবে আপনি আপনার ব্লগের প্রথম প্যারাগ্রাফের এর নিচে অ্যাডসেন্স অ্যাডস অ্যাড করবেন। যাই হোক ইতিমধ্যে আমারা যেনে গেছি অ্যাডসেন্স এর জন্য আবেদন কিভাবে করতে হয়, আবেদন এর আগে কি কি করা দরকার এবং এটাও যেনে গেছি যে অ্যাডসেন্স Approved এর পর প্রথম অ্যাড কিভাবে তৈরি করতে হয় এবং ব্লগে যুক্ত করতে হয়। আপনি যদি নতুন হয়ে থাকেন তাহলে ঐ সকল পোস্ট গুল এখুনি দেখে আসুন। যাই হোক যারা ব্লগার ব্লগ প্ল্যাটফর্ম ব্যবহার করে ব্লগিং করে এবং অ্যাডসেন্স ব্যবহার করে তাদের সবার একটি প্রশ্ন ব্লগে ব্লগের পোস্টের মধ্যে মানে প্রথম প্যারাগ্রাফের নিচে অ্যাডসেন্স অ্যাডস কিভাবে যুক্ত করতে হয়! যদি আপনার মনেও সেম একি প্রশ্ন আসে এবং আপনিও আপনার ব্লগের পোস্টের মধ্যে অ্যাডসেন্স অ্যাডস দেখাতে চান তাহলে নিচের স্টেপ গুল অনুসরন করুন।

পোস্টের মধ্যে Adsense ads কিভাবে অ্যাড করবেন ?

পোস্টের মধ্যে Adsense ads কিভাবে অ্যাড করবেন ?


এর জন্য আপনাকে প্রথমে জানতে হবে কিভাবে অ্যাডসেন্স অ্যাডস তৈরি করতে হয় যা নিয়ে আমি আগেই পোস্ট করেছি সেই পোস্ট দেখেনিন। এখুন আপনাকে যা যা করতে হবে নিচে সেগুল আমি বলে দিয়েছি সেই অনুসারে কাজ করতে থাকুন।

স্টেপ ১। প্রথমে আপনি অ্যাডসেন্স অ্যাড তৈরি করুন যে সাইজ এর অ্যাড ব্যবহার করতে চান সেই হসাবে তৈরি করুন। এখুন আপনি এই ওয়েবসাইট এ যান এবং সেখানে আপনার অ্যাডসেন্স কোডটি বসান এবং কনভার্ট করুন।

স্টেপ ২। অ্যাডসেন্স কোড কনভার্ট হয়েগেলে আপনি আপনার ব্লগার ব্লগ লগইন করুন এবং "Theme" অপশনে ক্লিক করুন, তারপর "Edit HTML" অপশনে ক্লিক করুন। এখুন আপনার কীবোর্ড এর CTRL+F প্রেস করুন এবং <data:post.body/> এই ট্যাগটি সার্চ করুন।

স্টেপ ৩। উপরের ট্যাগ খুজে অবশই পাবেন কিন্তু দ্বিতীয় বারের ট্যাগটিকে রিপ্লেস করেন নিচের কোডটি দিয়ে।

<div id='adsense-target'><data:post.body/></div>

এর মানে আপনাকে <data:post.body/> এই ট্যাগ এর আগে <div id='adsense-target'> এই লাইন অ্যাড করতে হবে এবং শেষে </div> ব্যাস তাহলে হবে।

স্টেপ ৪। এখুন আপনি নিচের কোড গুলিকে কপি করুন এবং উপরে যে কোড অ্যাড করেছেন মানে <div id='adsense-target'><data:post.body/></div> এর ঠিক উপরে বসিয়ে দিন।

<b:if cond='data:blog.pageType == &quot;item&quot;'>
<div id='adsense-content' style="display:block;text-align: center">ADSENSE CODE PASTE</div></b:if>

স্টেপ ৫। উপরে কোড এর মধ্যে দেখুন "ADSENSE CODE PASTE" অপশন আছে সেই যাইগাই আপনি একদম প্রথমে যে অ্যাডসেন্স অ্যাড কোড কনভার্ট করেছেন সেই কোড গুল বসিয়ে দিন।

পোস্টের মধ্যে Adsense ads কিভাবে অ্যাড করবেন ?


স্টেপ ৬। এখুন আপনি নিচের কোড গুল কপি করুন এবং সেম আগের মত <div id='adsense-target'><data:post.body/></div> এই ট্যাগ এর ঠিক পরে বসিয়ে দিন।

<script type='text/javascript'>
function insertAfter(addition,target) {
var parent = target.parentNode;
if (parent.lastChild == target) {
parent.appendChild(addition);
} else {
parent.insertBefore(addition,target.nextSibling);
}
}
var adscont = document.getElementById(&quot;adsense-content&quot;);
var target = document.getElementById(&quot;adsense-target&quot;);
var linebreak = target.getElementsByTagName(&quot;br&quot;);
if (linebreak.length &gt; 0){
insertAfter(adscont,linebreak[0]);
}
</script>

নোটঃ উপরের কোড এর নিচে দেখুন insertAfter(adscont,linebreak[0]); লাইন আছে আপনি যদি চান আপনার অ্যাড ব্লগ পোস্টের দ্বিতীয় প্যারাগ্রাফের নিচে দেখাবেন তাহলে সেখানে 0 এর পরিবর্তে 2 লিখুন, আর যদি আপনি চান অ্যাড কে h2,h3 এর নিচে দেখাবেন তাহলে উপরের &quot;br&quot এর মধ্যে br কে সরিয়ে সেখানে h2 বা h3 লিখুন।

স্টেপ ৭। ব্যাস এখুন Save Template এ ক্লিক করুন তারপর কিছু সময় অপেক্ষা করে আপনার ব্লগ দেখুন আপনি আপনার ব্লগ পোস্টের ঠিক যেখানে অ্যাড যুক্ত করেছেন সেখানেই অ্যাড দেখতে পাবেন।

বন্ধুরা আশাকরি আপনাদের বুঝতে কোন রকম সমস্যা হয়নি পোস্টটি, যদি কোন রকম সমস্যা হয় বা পোস্টটি নিয়ে আপনার মনে কোন রকম প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করুন আমি চেষ্টা করবো আপনাকে হেল্প করবো। তাহলে আজকের মত এই পর্যন্ত নতুন কিছু নিয়ে খুব তাড়াতাড়ি দেখা হবে। ভাল থাকবেন সুস্থ থাকবেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!