আলেক্সা কি এর আগে বহুবার আমি আলোচনা করেছি তবুও আজকে নতুন দের জন্য হাল্কা কিছু বলি আলেক্সা হচ্ছে জনপ্রিয় ইকমার্স সাইট আমাজান এর একটা সহযোগী সাইট । আলেক্সা একটা সাইট এর টোটাল ভিজিটর কাউন্ট করে এবং তার উপর ভিত্তি করে ওয়ার্ল্ড এবং নির্দিষ্ট দেশ এর র‍্যাঙ্ক তৈঁরি করে। অনেকের মনে প্রশ্ন যাগতে পারে এই আলেক্সা র‍্যাঙ্ক দিয়ে কি হবে ? আসলে এটার কাজ রাঙ্কিং করা মানে আপনার সাইট বর্তমান সময়ে কেমন অবস্থাই আছে ওয়ার্ল্ড বা বিভিন্ন দেশে সেটাই দেখান মূলত এটার কাজ আর এই আলেক্সা রাঙ্ক যদি ভাল হয় তাহলে খুব সহজেই বোঝা যাই কোন সাইট এর মান কেমন এবং তদের ভিজিটর কেমন ইত্যাদি ইত্যাদি । আপনি যদি ব্লগিং করে ইনকাম করতে চান তাহলে এই রাঙ্ক আপনার ব্লগের জন্য খুবি জরুরি কারন বিভিন্ন অ্যাড সাইট গুল এই রাঙ্ক দেখেই আপনার সাইটে অ্যাড দিতে আসবে । এগুল ছাড়াও এর কাজ হল ভিজিটর সব সময় ভাল সাইট ভিজিট করতে পছন্দ করে এবং কোন সাইট কেমন সেটা ভিজিটর এখুন নির্ধারণ করে এই আলেক্সা র‍্যাঙ্ক দেখেই এখুন বুঝতেই পারছেন আলেক্সা কতটা জরুরি একটা সাইট এর জন্য । তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে আপনার ব্লগ সাইটের আলেক্সা র‍্যাঙ্ক কমাবেন ।


আলেক্সা রাঙ্ক কমানোর সাধারন কিছু টিপস ! এই কাজ গুল করলে রাঙ্ক কমতে বাধ্য !!


তাহলে আমি নিচে আলেক্সা রাঙ্ক কমানোর সধারন কিছু টিপস দিলাম আশাকরি আপনাদের কাজে আসবে নিজ সাইট এর আলেক্সা রাঙ্ক কমাতে তাহলে চলুন দেওয়া নেওয়া যাক কি কি থাকছে আজকের এই টিপসে ।



১। আপনার সাইট টিকে আলেক্সাতে ক্লেইম করুন অর্থাৎ ভেরিফাই করুন :


আলেক্সাতে রাঙ্কিং করাতে এটা আপনাকে অবশ্যই করতে হবে এটা ছাড়া আপনি ভাল ফল পাবেন না কারন এটার দ্বারা আলেক্সা সঠিক ভাবে একটা সাইটে চিনতে পারে এবং তারা তাদের লিস্টের মধ্যে সেই সাইট টিকে স্থান দিয়ে থাকে যার ফলে অবশ্যই এই কাজটি আপনাকে করতেই হবে এটা খুব সহজ একটি বিষয় এটা নিয়ে আমি পোস্ট করেছিলাম কিছুদিন আগে নতুন যারা তারে নিচে থেকে দেখে নিন কিভাবে আপনার ব্লগার সাইট টিকে আলেক্সাতে সঠিক ভাবে ভেরিফাই করবেন ।

আলেক্সা তে  ব্লগার ব্লগকে সঠিক ভাবে ভেরিফাই করবেন যেভাবে ! বিস্তারিত টিউটিরিয়াল !! 



২। আলেক্সা টুলবার ব্যবহার করুন :


আলক্সা সাইটে আলেক্সা রাঙ্ক কমানোর ক্ষেত্রে সেই সকল ভিজিটর দের কাউন্ট করে যারা আলেক্সা টুলবার ব্যবহার করে , অন্য ভিজিটর  দেরেও কাউন্ট করে তবে আপনি যদি আলক্সা টুলবার ব্যবহার করে কোন সাইট ভিজিট করেন তাহলে সেই সাইট রাঙ্ক হবে ১০০% কিন্তু আপনি যদি সাধারন ভিজিটর দের মত ভিজিট করেন মানে টুলবার যুক্ত ছাড়া ব্রাউজার দিয়ে ভিজিট করেন তাহলে সেই সাইট রাঙ্ক পাবে অনেক কম মানে আলেক্সা টুলবার ব্যবহার কারি একজন আর এমনি সাধারন ভিজিটর ১০ এরও বেশি এক সমান । তাহলে বুঝতেই পারছেন আপনার সাইট রাঙ্ক কমাতে আলেক্সা টুলবার ভূমিকা কতটা তাই সবার উচিত নিজ নিজ ব্রাউজারে আলেক্সা টুল বার ব্যবহার করা । আলেক্সা টুলবার ডাউনলোড করতে এবং এই বিষয়ে বিস্তারিত জানতে নিচের পোস্ট দেখুন ।

ব্লগে আলেক্সা রাঙ্ক কমাতে আলেক্সা টুলবার এর ভূমিকা !!



৩। আলেক্সা ওয়েডগেট ব্যবহার করুন :


আলেক্সা রঙ্কিং এর ক্ষেত্রে তাদের ওয়েডগেট টিও খুব গুরুত্ব পূর্ণ এটা আপনি খুব সহজে আপনার ব্লগার ব্লগে ব্যবহার করতে পারবেন এটা দেখতে কেমন আশাকরি বলতে হবে না আপনি যেকোনো বড় মাপের ব্লগ সাইট দেখেই এই ওয়েডগেট অবশ্যই দেখতে পাবেন , মূলত এই ওয়েডগেট এর কাজ আপনার সাইট এর বর্তমান আলেক্সা রাঙ্ক কত সেটা দেখান । এই আলেক্সা ওয়েডগেট ব্যবহার করতে চাইলে নিচের লিঙ্কে যান ।

ব্লগার ব্লগে যুক্ত করুন লেটেস্ট আলেক্সা রাঙ্কিং ওয়েডগেট ২০১৫ !!



৪। আলেক্সা নিয়ে আপনার ব্লগে পোস্ট করুন :


এটাও রাঙ্কিং করতে খুব গুরুত্ব পূর্ণ একটা বিষয় আপনি আপনার ব্লগে আলেক্সা নিয়ে বিভিন্ন পোস্ট লিখতে পারেন আলেক্সা টুলবার নিয়ে আলেক্সা ওয়েডগেট নিয়ে যেগুল ভিজিটর পড়বে এবং আলেক্সা সম্পর্কে যানবে এবং তাদের টুলবার ব্যবহার করবে যার ফলে আপনি লাভবান হবের যথেষ্ট ।



৫। আপনার ব্লগ পোস্টে ভিডিও পোস্ট করুন :


আপনি যখুন কোন পোস্ট করবেন সেই সময় চেস্ট করবেন সেই বিষয়ের উপর ভিডিও টিউটিরিয়াল বা সেরকম কোন ভিডিও ব্লগে পোস্ট করতে কারন ভিজিটরা ভিডিও খুব পছন্দ করে এবং সেই সব ভিডিও আপনি আপনার বিভিন্ন সোশ্যাল প্রোফাইলে শেয়ার করেদিন দেখুন ভিজিটর আসবে এবং ভিজিটর অনেক্ষন ধরে আপনার ব্লগে থাকে যার ফলে আপনার আলেক্সা রাঙ্ক দ্রুত কমবে এটা আমার মনে হয় ।



৬। ব্যাক লিঙ্ক করুন :


এটা খুব দরকারি একটি বিষয় কারন এই ব্যাকলিঙ্ক সুধু মাত্র আলেক্সা নয় এটা গুগল পেজ রাঙ্কের ক্ষেত্রেও খুব গুরুত্ব পূর্ণ তাই চেস্ট করুন বিভিন্ন ভাবে ভাল ভাল ব্যাংকলিঙ্ক করতে এটা আপনি বিভিন্ন ভাবে করতে পারে কিভাবে ব্যাকলিঙ্ক করবেন এটা নিয়ে সার্চ ইঞ্জিনে একাধিক পোস্ট পাবেন সেগুল দেখুন আশাকরি আপনি সফল হবে । তাছাড়া ব্যাংক লিঙ্ক কি সেটা নিচের লিঙ্কে ক্লিক করে দেখে নিন ।

Backlink মানে কি? 



৭। নিয়মিত সুন্দর সুন্দর পোস্ট দিয়ে ব্লগ আপডেট রাখুন :


একটা প্রফেশনাল ব্লগারের ক্ষেত্রে একটা ব্লগকে নিয়মিত আপডেট রাখা খুব জরুরি কারন আপনার ব্লগ নিয়মিত আপডেট থাকলে আপনার ব্লগের পুরনো ভিজিটররা আপনার ব্লগে পুনরাই ভিজিট করবে আর এটাই আপনার ব্লগে আলেক্সা রাঙ্ক কমাতে আমার মতে সব থেকে বেশি সাহায্য করে ।


আমার জানা কিছু সাধারন স্টেপ শেয়ার করলাম আমি যানি এর থেকেও ভাল ভাল টিপস আছে যেগুল একটা সাইটকে আলেক্সা রাঙ্ক কমাতে সাহায্য করে আর যেদি আপনার কাছে সেই রকম নতুন কোন টিপস থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে যানাবেন আমি আমার এই লিস্টে যুক্ত করে দিব ।


উপরের পোস্টটি তে কোন রকম ভুল মনে হলে অবশ্যই নিচে কমেন্ট করে সেই ভুলটি ধরিয়ে দিবেন কোন রকম উপহাস করবেন না । আর হা পোস্টটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সঙ্গে বিভিন্ন সোশ্যাল মিডিয়ে তে শেয়ার করুন । তাহলে আজকের মত এই পর্যন্ত আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে । ভাল থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু আলাইকুম ।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets